শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৪৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
লকডাউনে মানসিক অবসাদে ভুগছে শিশুরা

লকডাউনে মানসিক অবসাদে ভুগছে শিশুরা

স্বদেশ ডেস্ক:

করোনা ভাইরাসের মহামারীর মধ্যে বিশ্বজুড়ে শিশুরা মারাত্মক মানসিক চাপে রয়েছে। তারা আগের মতো আর হাসিখুশি থাকছে না। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের নতুন এক গবেষণায় এসব তথ্য বেরিয়ে এসেছে। গতকাল এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল।

গবেষণায় বলা হয়-বাবা-মারা জানাচ্ছেন তাদের সন্তানরা আগের চেয়ে বেশি অবসাদগ্রস্ত হয়ে পড়ছে, তারা বেশি উদ্বিগ্ন হয়ে পড়ছে। গবেষণায় আরও বলা হয়-বিশেষ করে অল্প বয়সের শিশুরা বেশি অবসাদগ্রস্ত হয়ে পড়ছে। যাদের বয়স আট থেকে দশ তাদের তুলনামূলক বেশি সমস্যা দেখা যাচ্ছে। এসব শিশুদের মধ্যে আচরণগত পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। তারা হঠাৎ করে রেগে যাচ্ছে বা অবাধ্য হচ্ছে বা জেদ করছে।

এ গবেষণায় দশ হাজারের বেশি বাবা-মা অংশ নিয়েছিলেন। তারা নিজেদের সন্তানের মানসিক স্বাস্থ্যের ব্যাপারে তধ্য দিয়েছেন। এ গবেষণার সঙ্গে যুক্ত অধ্যাপক কেথি ক্রেসওয়েল বলেন, চলমান মহামারীতে শিশুদের মানসিক স্বাস্থ্যের দিকটি নজর দেয়া খুবই প্রয়োজন। আমরা গবেষণায় দেখেছি শিশুদের ক্ষেত্রে কিছু সমস্যা সাময়িক কিন্তু কিছু সমস্যা বেশ জটিল রূপ ধারণ করছে। কোনো শিশু হয়তো সহজেই পরিস্থিতি থেকে মুক্তি পেতে পারে আবার কোনো শিশু পরিস্থিতি দ্বারা মারাত্মক প্রভাবিত হতে পারে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877